English
  • .
  • .
  • .
  • .
সিনিয়র ফাইন্যান্স কন্ট্রোলার (আর্মি) এর কার্যালয় ডিফেন্স ফাইন্যান্স ডিপার্টমেন্ট (ডিএফডি)
মেনু নির্বাচন করুন

এসএফসি (আর্মি) অফিসের বর্ণনা

অফিস পরিচিতি

 

১৯৮২ সালের Revised System of Financial Management for the Defence Forces- 1982 জারির মাধ্যমে Financial Management Concept জারি করা হয়। এতে বাংলাদেশের সেনাবাহিনী, নৌ-বাহিনী এবং বিমান বাহিনীর সঙ্গে প্রতিরক্ষা অর্থ বিভাগের আর্থিক পরামর্শ, বাজেট প্রাক্কলনের পূর্বে মতামত প্রদান, বিল নিরীক্ষা, বিল পরিশোধ এবং বাজেট সংরক্ষণ ও হিসাব সংক্রান্ত কার্যক্রমের সুনিবিড় সম্পর্ক তৈরী হয়।

সশস্ত্র বাহিনীর অন্যতম অংশ সেনাবাহিনীর আর্থিক ব্যবস্থাপনায় নিরীক্ষা ও হিসাব সংক্রান্ত ভূমিকা পালনকারী দপ্তর এসএফসি (আর্মি) কার্যালয়। এসএফসি (আর্মি) বাংলাদেশ সেনাবাহিনীর আর্থিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করে থাকে।

 

কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স (সিজিডিএফ) কার্যালয়ের অধীনস্ত অফিস সিনিয়র ফাইন্যান্স কন্ট্রোলার (আর্মি) কার্যালয় এবং সিনিয়র ফাইন্যান্স কন্ট্রোলার (আর্মি) এর অধীনস্ত নিম্নবর্ণিত অফিসসমূহে যে সমস্ত কার্যক্রম পরিচালিত হচ্ছে তা নিম্নরূপ:-

 

  • এফসি (আর্মি) পে-১ কার্যালয়, যেখানে সেনাবাহিনীর কর্মকর্তাদের যাবতীয় আর্থিক দাবী নিস্পত্তি করা হচ্ছে।

 

  • এফসি (আর্মি) পে-২ কার্যালয়, যেখানে সেনাবাহিনীর জেসিও/ওআরস্’দের যাবতীয় আর্থিক দাবী নিস্পত্তি করা হয়ে থাকে।

 

  • এফসি (আর্মি) লগ এরিয়া কার্যালয়, যেখানে সেনাবাহিনীর লগ এরিয়া সদর দপ্তর এবং সেনাসদর এর অধীন সকল ইউনিট/ফরমেশনসমূহের স্থানীয় ক্রয় ও সেবা সংক্রান্ত দাবী নিস্পত্তি এবং স্থানীয় নিরীক্ষা পরিচালনা করা হয়।

 

  • ০৮ (আট)টি এরিয়া ফাইন্যান্স কন্ট্রোলার কার্যালয়, যেখানে সেনাবাহিনীর ডিভিশনাল হেডকোয়াটার্স এবং সেন্ট্রাল হেডকোয়াটার্স এর অধীন সকল ইউনিট/ফরমেশনসমূহের স্থানীয় ক্রয় ও সেবা সংক্রান্ত দাবী নিস্পত্তি এবং স্থানীয় নিরীক্ষা পরিচালনা করা হয়।

 

  • এফসি (আর্মি) পে-২ কার্যালয় এর আওতাধীনে আছে সেনাবাহিনীর ১৪ (চৌদ্দ) টি কোর এর বিপরীতে ১২ (বার)টি ফিল্ড পে (এফপিও) অফিস।

 

বর্তমানে সেনাবাহিনীর জেসিও/ওআরস্’দের বেতন ভাতা Pay Accounting on War System এ গৃহীত ইমপ্রেস্ট থেকে এ্যাকুইটেন্স রোলের মাধ্যমে পরিশোধ করা হচ্ছে।

সূচনা থেকে প্রচলিত Manual পদ্ধতিতে উপরে বর্ণিত কার্যাদি পরিচালিত হয়ে আসছে।বর্তমানে প্রবর্তিত iBAS++ (Integrated Budget and Accounting System) আওতায় সেনাবাহিনীর এতদসংক্রান্ত যাবতীয় কার্যাবলী নির্বাহ এখন সময়ের দাবী।

করোনাভাইরাসের বিস্তার রোধে এখনই ডাউনলোড করুন Corona Tracer BD অ্যাপ। ডাউনলোড করতে ক্লিক করুন https://bit.ly/coronatracerbd। নিজে সুরক্ষিত থাকুন অন্যকেও নিরাপদ রাখুন। দেশের প্রথম ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্ম 'একদেশ'- এর মাধ্যমে আর্থিক অনুদান পৌঁছে দিন নির্বাচিত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসমূহে। ভিজিট করুন ekdesh.ekpay.gov.bd অথবা “Ek Desh” অ্যাপ ডাউনলোড করুন। করোনার লক্ষণ দেখা দিলে গোপন না করে ডাক্তারের পরামর্শের জন্য ফ্রি কল করুন ৩৩৩ ও ১৬২৬৩ নম্বরে। করোনাভাইরাস প্রতিরোধে নিয়ম মেনে মাস্ক ব্যবহার করুন। আতঙ্কিত না হয়ে বরং সচেতন থাকুন। ভিজিট করুন corona.gov.bd

ভিডিও ও ম্যাপ